Call: 0123456789 | Email: admin@horje.com

Google Ads

[Solved] Bangladesh Bar Council Written Examination Question paper from 2014 to 2006  

  RSS

admin
(@admin)
Member Admin
Joined:1 month  ago
Posts: 42
09/08/2018 5:10 pm  

Question of 2014

Bangladesh Bar Council

QUESTION PAPER FOR WRITTEN EXAMINATION FOR ENROLLMENT AS ADVOCATE (March 08, 2014)

[ প্রতিটি গ্র“প থেকে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিন ]

GROUP-A

১. সংশ্লিষ্ট বিধানাবলী উল্লেখপূর্বক উদাহরণসহ ‘রেস সাবজুডিস’ এবং ‘রেস জুডিকাটা’ এর মধ্যে পার্থক্য নিরূপন করুন।
২. সংশ্লিষ্ট আইন উল্লেখপূর্বক উদাহরণসহ রেসটিটিউশন ব্যাখ্যা করুন।

GROUP-B

৩. কোন চুক্তিসমূহ সুনির্দিষ্টভাবে বলবৎ করা যেতে পারে এবং কোন চুক্তিসমূহ সুনির্দিষ্টভাবে বলবৎ করা নাও যেতে পারে? বিশদভাবে আলোচনা করুন।
৪. (ক) এক ব্যক্তি আপনার নিকট এসে জানায় যে, তাকে তার জমি থেকে বেদখল করা হয়েছে এবং তিনি উক্ত জমি পুনরুদ্ধার করতে চান। আপনি সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭ এর ৯ ধারা অনুযায়ী উক্ত জমির দখল পুনরুদ্ধারের জন্য মামলা দায়েরের সিদ্ধান্ত নেন। আপনি তার কাছে কি কি বিষয় জেনে আরজিতে অন্তর্ভূক্ত করবেন?
(খ) উপরোক্ত মোকদ্দমায় বিবাদী তার লিখিত জবাবে উল্লেক করেন যে, বিরোধীয় জমিতে তার স্বত্ব রয়েছে কারণ তিনি উক্ত জমি প্রকৃত মালিকের নিকট থেকে ক্রয় করেছেন। বিবাদীর এই যুক্তি আপনি কিভাবে খণ্ডন করবেন?

GROUP-C

৫. ১৮৯৮ সালের ফৌজদারি কার্যবিধি অনুযায়ী দায়রা জজ ও হাইকোর্ট বিভাগের রিভিশনের ক্ষমতা আলোচনা করুন। রিভিশন আদালত কি খালাসের আদেশ রদপূর্বক শাস্তি প্রদান করতে পারেন?
৬. পুলিশ ডায়রি কি? একজন তদন্তকারী কর্মকর্তা কি কি বিষয়সমূহ পুলিশ ডায়রিতে অন্তর্ভূক্ত করেন? তদন্তকারী কর্মকর্তার নিকট হতে পুলিশ ডায়রি তলবের বিষয়ে একজন আসামী কি আদালতে কোনো আবেদন করতে পারেন? যদি না পারেন, কেন?

GROUP-D

৭. সংশ্লিষ্ট বিষয় উল্লেখপূর্বক উদাহরণসহ সাধারণ অভিপ্রায় ও সাধারণ উদ্দেশ্যের মধ্যে পার্থক্য নিরূপণ করুন।
৮. উদাহরণসহ যেকোনো চার (৪) টি ব্যাখ্যা করুন;
(ক) মারাত্মক জখম;
(খ) অপরাধ সংঘটনে সহযোগিতা
(গ) বেআইনী জনতা
(ঘ) জালিয়াতি
(ঙ) অনিষ্ট

GROUP-E

৯. আইনগত অক্ষমতা কি? তামাদির ওপর প্রতারণার প্রভাব সম্পর্কে আলোচনা করুন।
১০. (ক) ১৮৭২ সনের স্বাক্ষ্য আইনের সংশ্লিষ্ট বিধানাবলী উল্লেখপূর্বক স্বীকার, স্বীকারোক্তি ও মৃত্যুকালীন ঘোষণার ব্যাখ্যা বিশ্লেষণ করুন। (খ) জনাব শওকত অবিভক্ত পৈত্রিক বসতবাড়ির একজন অন্যতম মালিক। ঐ বাড়ীতে তার অংশ তিনি তার Siblings কে ভোগ করতে দিয়ে ১০ বছর যাবত জাপানে অবস্থান করছেন। বাড়ী ফিরে তিনি তার অংশ দাবী করা থেকে কি বারিত হবেন? আপনার উত্তরের পোষকতায় যুক্তি প্রদর্শন করুন।

GROUP-F

১১. বাংলাদেশ বার কাউন্সিল কি? একটি নিংন্ত্রক সংস্থা হিসেবে ইহার প্রধান বৈশিষ্টসমূহ কি কি? আইনজীবীদের পেশাগত দক্ষতা, সম্মান, শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে ইহা কতটুকু সফলকাম হয়েছে?
১২. একজন এ্যাডভোকেট আদালতের বিরতিকালে একজন বিচারকের খাস কামরায় প্রবেশ করেন এবং অপরপক্ষের অনুপস্থিতিতে একটি মামলার মূলতবীর আদেশ প্রাপ্ত হন। তিনি এ ধরনের কাজ প্রায়ই করেন। আপনি কি মনে করেন যে, তার এ কাজ The Canons of Professional Conduct and Etiquette- এর লঙ্ঘন? এক্ষেত্রে আপনি তার বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করতে মনস্থ করেন। সংশ্লিষ্ট বিধানাবলী উল্লেখপূর্বক যথাযথভাবে একটি নালিশী দরখাস্ত মুসাবিদা করুন।

 

 

Question of 2012

Bangladesh Bar Council

QUESTION PAPER FOR WRITTEN EXAMINATION FOR ENROLLMENT AS ADVOCATE (June 08, 2012)

[ প্রতিটি গ্র“প থেকে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিন ]

GROUP-A

১. ক) প্লিডিংস কি? আর্জি এবং লিখিত বিবৃতির আবশ্যকীয় উপাদান কি কি?
খ) আপনার মক্কেল সরাফতের পক্ষে আপনি ২০ লক্ষ টাকা আদায়ের জন্য কালামের বিরুদ্ধে চট্টগ্রামের ১ম যুগ্ম জেলা জজ আদালতে মানি স্যুট দায়ের করেছেন। মামলাটি বিচারাধীন অবস্থায় আপনি অবহিত হন যে, কালাম চট্টগ্রামের ডবলমুরিং মৌজায় অবস্থিত তার একমাত্র সম্পত্তি ৫ কাঠা জমি বিক্রির চেষ্টা করছে। মানি স্যুটের ভবিষ্যৎ ডিক্রি কার্যকর নিশ্চিত করার জন্য আপনি আইন অনুযায়ী কি পদক্ষেপ গ্রহণ করবেন?

২. নিম্নলিখিত যে কোন ৪টি ব্যাখ্যা করুনঃ
ক) বিকল্প সমন জারি,
খ) সেট অফ,
গ) মোকদ্দমার কারণ,
ঘ) রেস জুডিকাটা,
ঙ) ডিক্রি,
চ) অন্তবর্তীকালীন মুনাফা।

৩. ক) দেওয়ানী কার্যবিধির ১৫১ ধারার বিধানাবলী আলোচনা করুন।
খ) কামাল ফেনীর সিনিয়র সহকারী জজ আদালতে নালিশী সম্পত্তির স্বত্ব ঘোষণার জন্য তার প্রতিবেশী জামালের বিরুদ্ধে মালমা দায়ের করেন। মামলা দায়েরের পর একটি সুনির্দিষ্ট তারিখে জামাল তাকে নালিশী সম্পত্তি হতে উচ্ছেদের হুমকি দেন। যথাযথ আইন উল্লেখপূর্বক অস্থায়ী নিষেধাজ্ঞর জন্য একটি দরখাস্ত মুসাবিদা করুন।

GROUP-B
৪. করিমের দখলে একখণ্ড পৈত্রিক জমি ছিল। সে তার প্রতিবেশী দ্বারা জমিটি হতে বেদখল হয়। কিন্তু প্রতিবেশী দাবী করে যে, সে করিমের পিতার নিকট হতে জমিটি খরিদ করেছে। করিমের ভাষ্য অনুযায়ী কবলাটি জাল। করিম খাস দখল উদ্ধার ছাড়াই জমিটিতে স্বত্ব ঘোষণার মামলা করে। মামলাটি কি রক্ষণীয়? যদি না হয়, কেন?

৫. করিমের সংগ্রহে জয়নাল আবেদীনের একটি ছবি আছে। উক্ত ছবিটি বিক্রির জন্য তিনি কবিরের সহিত চুক্তিবদ্ধ হন। সগির ছবিটির সমুদয় মূল্য কবিরকে প্রদান করেন, কিন্তু কবির ছবিটি সরবরাহ করতে অস্বীকৃতি জানান। সগির ছবিটির সরবরাহের জন্য কবিরের বিরুদ্ধে কি মামলা দায়ের করতে পারেন? সুনির্দিষ্ট আইন উল্লেখপূর্বক ব্যাখ্যা করুন।

৬. আপনার মক্কেলের প্রতিবেশী আপনার মক্কেলের বাড়ীর পূর্বে পার্শ্বে রাজউক এর নিয়মমাফিক প্রয়োজনীয় জায়গা না রেখে প্রাচীর নির্মাণ করেন এবং দেওয়াল এত উঁচু করেন যে, আপনার মক্কেলের বাড়ীতে আলো প্রবেশে বাধা সৃষ্টি করে। আপনার মক্কেল দেওয়ানী আদালত হতে কোন আইনে কি প্রতিকার পেতে পারেন? এ বিষয়ে একটি আরজি মুসাবিদা করুন।

GROUP-C

৭. জামিনযোগ্য ও জামিন অযোগ্য অপরাধের মধ্যে পার্থক্য কি? যে অপরাধের জন্য মৃত্যুদণ্ড বা যাবজজীবন কারাদণ্ড দেয়া হয় এমন অপরাধে অভিযুক্ত একজন ব্যক্তিকে কোন অবস্থায় জামিন দেয়া যেতে পারে? আলোচনা করুন।

৮. কে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা মোতাবেক আদেশ প্রদান করতে পারেন এবং কি কি অবস্থায় এ আদেশ প্রদান করা যায়? কতদিন পর্যন্ত এর আদেশ বলবৎ থাকে?

৯. অব্যাহতি এবং বেকসুর খালাসের মধ্যে পার্থক্য নির্ণয় করুন। ফৌজদারী কার্যবিধির ২১৪ এ ধারার বিধান মতে আসামীকে অব্যহতি প্রদানের বিষয়ে বিচারিক হাকিম কি কি বিষয় বিবেচনা করবেন? চূড়ান্ত বিচারের পর বেকসুর থালাসপ্রাপ্ত আসামীকে কি পুনরায় একই অপরাধের অভিযোগে বিচার করা যায়?

GROUP-D
১০. আত্মরক্ষার অধিকার বলতে কি বুঝায়? আত্মরক্ষার অধিকারের পরিধি কতখানি? উদাহরণসহ আলোচনা করুন।

১১. দণ্ডবিধির ২৯৯ ও ৩০০ ধারাসমূহে সংজ্ঞায়িত অপরাধসমূহের মধ্যে পার্থক্যগুলো আলোচনা করুন।

১২. দণ্ডবিধির সংশ্লিষ্ট ধারা উল্লেখপূর্বক উদাহরণসহ প্রতারণা ও অপরাধমূলক বিশ্বাসভঙ্গের উপাদানসহ বিশ্লেষণ করুন।

GROUP-E
১৩. মোকদ্দমাটি তামাদিতে বারিত বলতে আপনি কি বোঝেন? কোন কোন প্রকার মামলায় তামাদি আইনের ৫ ধারা প্রযোজ্য? বিশেষ আইনের আওতায় দায়েরকৃত কোন মামলার ক্ষেত্রে, যেখানে বিশেষ তামাদির বিধান রয়েছে, তামাদি আইনের ৫ ধারা প্রযোজ্য কি? যদি না হয়, কেন?

১৪. ক) স্বীকারোক্তি বলতে কি বুঝা যায়? স্বীকারোক্তি, তা জুডিশিয়াল বা এক্সট্রা-জুডিশিয়াল, প্রতাহারকৃত বা অপ্রত্যাহারকৃত যা-ই হোক না কেন, কি এককভাবে আসামীকে শাস্তি প্রদানের ভিত্তি হতে পারে কি?
খ) তিনজন আসামীর স্বীকারোক্তি ম্যাজিস্ট্রেট সাহেব ফৌজদারী কার্যবিধি আইনের ১৬৪ ধারার বিধান অনুযায়ী যথারীতি লিপিবদ্ধ করেন। স্বীকারোক্তিমূলক জবানবন্দীতে তিনজন আসামীই নিজেরসহ আবদুল আজিক নামীয় অপর এক ব্যক্তিকে ডাকাতিতে সনাক্ত করে। ঐ সকল স্বীকারোক্তি ছাড়া আবদুল আজিজের বিরুদ্ধে অন্য কোন প্রকার সাক্ষ্য প্রমাণ নেই। শুধুমাত্র সহ-আসামীর স্বীকারোক্তির উপর নির্ভর করে আবদুল আজিজকে শাস্তি দেয়া যাবে কি?

১৫. সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট বিধানাবলীর আলোকে উদাহরণসহ doctrine of estoppel ব্যাখ্যা করুন। কোন আইনের বিরুদ্ধে কি estoppel হতে পারে?

GROUP-F
১৬. একজন এডভোকেট যিনি পূবালী ব্যাংক লিমিটেডের আইন উপদেষ্টা হিসেবে তাদের মামলা দায়ের ও পরিচালনা করতেন। ৫,০০,০০০/- টাকা আদায়ের একটি মোকদ্দমা ব্যাংকের পক্ষে ডিক্রি হয়। ব্যাংক এডভোকেট সাহেবকে ডিক্রি কার্যকরণের জন্য সংশ্লিষ্ট জমি ক্রয় করিতে অনুরোধ করেন। তদানুযায়ী ডিক্রি কার্যকরণ নিলাম হইতে এডভোকেট নিজ নামে কবলামুলে সম্পত্তিটি খরিদ করেন। The Canons of Professional Conduct and Etiquette- এর চ্যাপ্টার ২ এর ৫ Canon অনুযায়ী এডভোকেট কোন পেশাগত অসদাচরণ করেছেন কিনা বর্ণনা করুন।

১৭. বাংলাদেশ বার কাউন্সিলের গঠন ও কার্যাবলী আলোচনা করুন। কোন জেলা বার এসোসিয়েশন থেকে ইহা কিভাবে পার্থক্যযোগ্য?

১৮. The Bangladesh Legal Practitioners and Bar Council Order and Rules, 1972, এর বিধান অনুযায়ী ট্রাইব্যুনালের গঠন ও কার্যাবলী আলোচনা করুন। উক্ত ট্রাইব্যুনাল আইনজীবীদের পেশাগত অসদাচরণের জন্য কি কি ধরণের শাস্তি প্রদান করতে পারে?

 

Question of 2011

Bangladesh Bar Council

QUESTION PAPER FOR WRITTEN EXAMINATION FOR ENROLLMENT AS ADVOCATE (April 22, 2011)

[ প্রতিটি গ্র“প থেকে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিন ]

GROUP-A
১. ক) ‘রায়’ এবং ‘ডিক্রী’ এর মধ্যে পার্থক্য করুন।
খ) ১০/০৩/২০১১ তারিখে A নালিশী সম্পত্তির স্বত্ব ঘোষণা ও খাস দখল উদ্ধারের জন্য ঢাকার প্রথম সহকারী জজ আদালতে B -এর বিরুদ্ধে দেওয়ানী মোকদ্দমা নং ১৫/২০১১ রুজু করেন। কিন্তু আদালত দেখেন যে, আরজিতে যে প্রতিকার চাওয়া হয়েছে, তার তায়দাদ কম দেখানো হয়েছে। ফলে আদালত ৩১/০৩/২০১১ তাারিখের মধ্যে তায়দাদ সংশোধন করার নির্দেশ দেন। বাদী আদালতের নির্দেশ পালনে ব্যর্থ হলে আদালত ০৭/০৪/২০১১ তারিখের এক আদেশে আরজি খারিজ করেন। বাদীর জন্য কি কোন প্রতিকার আছে?

২. ক) ‘রেস জুডিকেটা’ সম্পর্কে আলোকপাত করুন।
খ) ধরুন একটি মামলার বাদি আপনার মক্কেল। তিনি আপনাকে পরামর্শ দেন যে, রায়ের পূর্বে নালিশী সম্পত্তি ক্রোকের আদেশ হওয়া দরকার। আপনার মক্কেল তার পরামর্শের যুক্তি প্রদর্শন করেন। আপনিও মনে করেন যে, ক্রোকের আদেশের জন্য আবেদন করা যায়। নালিশী সম্পত্তি রায়ের আগে ক্রোকের আদেশ প্রার্থনা করেন যে, ক্রোকের আদেশের জন্য আবেদন করা যায়। নালিশী সম্পত্তি রায়ের আগে ক্রোকের আদেশ প্রার্থনা করে একটি দরখাস্ত মুসাবিদা করুন।

৩. ক) আদালতের অন্তর্নিহিত ক্ষমতা বলতে কি বোঝায়?
খ) করিম সিলেটের সিনিয়র জজ আদালতে নালিশী সম্পত্তির স্বত্ব ঘোষণা ও দখল সাব্যস্তকরণের জন্য তার প্রতিবেশী রহিমের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর একটি সুনির্দিষ্ট তারিখে রহিম তাকে নালিশী সম্পত্তি হতে উচ্ছেদের হুমকি দেন। যথাযথ আইন উল্লেখপূর্বক অস্থায়ী নিষেধাজ্ঞার জন্য একটি দরখাস্ত মুসাবিদা করুন।

GROUP-B
৪. ক) এক ব্যক্তি আপনার নিকট এসে জানায় যে, তাকে তার জমি হতে বেদখল করা হয়েছে এবং তিনি উক্ত জমি পুনরুদ্ধার করতে চান। আপনি সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭ ও ৯ ধারা অনুযায়ী উক্ত জমির দখল পুনরুদ্ধারের জন্য মামলা দায়েরের সিদ্ধান্ত নেন। আপনি তার কাছ থেকে কি কি বিষয় জেনে আরজিতে অন্তর্ভূক্ত করবেন?
খ) উপরোক্ত মোকদ্দমায় বিবাদী তার লিখিত জবাবে উল্লেখ করেন যে, বিরোধীয় জমিতে তার স্বত্ব রয়েছে; কারণ তিনি উক্ত জমি প্রকৃত মালিকের নিকট থেকে ক্রয় করেছেন। বিবাদীর এই যুক্তি আপনি কিভাবে খণ্ডন করবেন?

৫. রশিদ ঢাকার গুলশানে ৭৬ নং দাগের জমিটির মালিক-দখলকার। বিগত জরিপে ঐ জমিটি ভুলবশতঃ রশিদের নামে রেকর্ড না হয়ে তার প্রতিবেশী জামালের নামে রেকর্ড হয়েছে। নানা কারণে রশিদের সাথে জামালের বৈরী সম্পর্ক। উপযুক্ত আদালতে দায়েরের জন্য রশিদের পক্ষে একটি আরজি প্রস্তুত করুন যাতে সংশ্লিষ্ট আইনের উল্লেখসহ মূল প্রার্থনাসমূহ সংযোজিত থাকে।

৬. রহমত আলী ৮০ বৎসর বয়সে পুত্র সরাফত, দুই কন্যা আমেনা ও রহিমা সিলেট শহরে একটিমাত্র সম্পত্তি অর্থাৎ একটি বাড়ী রেখে মারা যান। সরাফত একটি দানপত্র অনুযায়ী বাড়ীটির মালিকানা দাবী করেন। দুই বোন আপনাকে জানান যে, দলিলটি প্রতারণামূলক; তাদের পিতা যখন অজ্ঞান অবস্থায় ছিলেন, তখন তার আঙ্গুলের ছাপ নেয়া হয়েছে। সরাফতের বোনদ্বয়কে পরামর্শ দিন। তাদের আইনগত কি প্রতিকার আছে? সংশ্লিষ্ট আইন উল্লেখপূর্বক আলোচনা করুন।

GROUP-C
৭. ক) ১৮৬০ সনে দণ্ডবিধির ৩০৪ ধারায় অভিযুক্ত আসামীর জন্য একটি জামিনের দরখাস্ত প্রস্তুত করুন। আপনার ইচ্ছেমত আদালত ও পক্ষগণের নাম ব্যবহার করুন। দরখাস্তে কজ টাইটেলে সংশ্লিষ্ট আইন উল্লেখ করুন।
খ) বেইলবন্ডের জন্য আদালত অধিক পরিমাণে অর্থ, ধরা যাক, ১,০০,০০০ (এক লক্ষ) টাকা ধার্য্য করেছেন। বেইলবন্ডের অর্থ সংগত হারে কমানোর লক্ষ্যে যুক্তি প্রদর্শন করতঃ আপনি উক্ত অর্থ কমানোর জন্য একটি দরখাস্ত লিখুন।

৮. ‘তদন্ত’ বলতে আপনি কি বোঝেন? ফৌজদারী কার্যবিধি ১৮৯৮-এর বিধান অনুযায়ী পুলিশের অপরাধ তদন্ত সংক্রান্ত ক্ষমতা আলোচনা করুন। পূর্বে চার্জশিট গৃহীত হওয়ার পর পুলিশ কি সম্পূরক চার্জশীট দাখিল করতে পারেন?

৯. ফৌজদারী কার্যবিধি অনুযায়ী দায়রা জজ ও হাইকোর্ট বিভাগে রিভিশনের ক্ষমতা আলোচনা করুন। রিভিশন আদালত কি খালাসের আদেশ রদপূর্বক শাস্তি প্রদান করতে পারেন?

GROUP-D
১০. ক) ‘অপরাধ সংঘটনে সহায়তা’ বলতে আপনি কি বোঝেন?
খ) A, B এবং C একত্রে Z কে বিষ প্রয়োগে হত্যা করার জন্য ষড়যন্ত্রে লিপ্ত হয়। ঐ ষড়যন্ত্র অনুযায়ী A বিষ সংগ্রহ করে C কে দেয়। A এবং B এর অনুপস্থিতিতে C ঐ বিষ Z কে খাইয়ে তার মৃত্যু ঘটায়। ঘটনার প্রেক্ষিতে Z এর মৃত্যুর জন্য A, B এবং C- এর দায়দায়িত্ব বিশ্লেষণ করুন।

১১. সাধারণ অভিপ্রায় ও সাধারণ উদ্দেশ্যের মধ্যে পার্থক্য উদাহরণসহ আলোচনা করুন।

১২. চুরি, বলপূর্বক আদায়, দস্যুতা ও ডাকাতির সংজ্ঞা কি? চুরি ও বলপূর্বক আদায় এবং দস্যুতা ও ডাকাতির মধ্যে পার্থক্য উদাহরণসহ আলোচনা করুন।

GROUP-E 
১৩. ক) কোন মোকমদ্দমা চূড়ান্ত নিষ্পত্তির জন্য ধার্য তারিখে বাদী হঠাৎ অসুস্থ হয়ে আদালতে উপস্থিত হতে না পারায় বিবাদীগণের উপস্থিতিতে মোকদ্দমাটি খারাজি হয়ে যায়। মোকদ্দমাটি খারিজের প্রায় ৩ মাস পর বাদী আপনার কাছে আসে ঐ একতরফা খারিজের আদেশ রদ ও রহিতক্রমে তাহা পুনর্জীবিত করার ব্যবস্থা নিতে বলেন। তামাদি মওকুফের জন্য আদালকে সন্তুষ্ট করতে আপনি কোন কোন বিষয়ের উপর গুরুত্ব আরোপ করবেন?

১৪. ‘আইনগত অক্ষমতা’ কি? তামাদির উপর প্রতারণার প্রভাব সম্পর্কে আলোচনা করুন।

১৫. ক) সাক্ষ্য আইন, ১৮৭২ সনের সংশ্লিষ্ট বিধানাবলীর আলোকে estoppel এবং waiver সম্পর্কিত মতবাদসমূহের ব্যাখ্যা বিশ্লেষণ করুন।
খ) আকরাম সাহেব অবিভক্ত পৈত্রিক বসত বাড়ির একজন অন্যতম মালিক। ঐ বাড়ীতে তার অংশটুকু তিনি তার ভাই বোনদের ব্যবহার করতে দিয়ে ১৬ বৎসর যাবৎ বিদেশে অবস্থান করছেন। বাড়ি ফিরে তিনি তার অংশ দাবী করতে বারিত হবেন? আপনার উত্তরের পক্ষে যুক্তি প্রদর্শন করুন।

GROUP-F
১৬. একজন এডভোকেট একটি কোম্পানীর রিটেইলার হিসাবে কাজ করার সময় ইহার একজন পরিচালক সম্পর্কে কিছু তথ্য অবগত হন। রিটেইলারশীপ শেষ হওয়ার পর তার প্রতিপক্ষ পরিচালকগণের পক্ষে তিনি (এডভোকেট) একটি মামলা পরিচালনা করে। ইহা কি পেশাগত অসদাচরণ বলে গণ্য হবে The Canons of Professional Conduct and Etiquette -এর সংশ্লিষ্ট বিধানাবলী উল্লেখপূর্বক আপনার যুক্তি প্রদর্শন করুন।

১৭. জনাব X বিচারক হাকিম আদালতে জমজমাটভাবে ফৌজদারী মামলা করেন। তিনি দুইজন ক্লার্ক নিয়োগ করেছেন। তাদের মধ্যে একজনকে রেলওয়ে স্টেশনে এবং অপরজনকে বাসস্টান্ডে মক্কেল সংগ্রহের জন্য পাঠিয়েছেন। এই আইনজীবী মামলা সংগ্রহের জন্য দুইজন ক্লার্কের সহিত তার ফিও ভাগাভাগি করেন। তিনি The Canons of Professional Conduct and Etiquette অনুযায়ী কি অপরাধ করেছেন? বার কাউন্সিলের সচিবকে সম্বোধন করতঃ একটি নালিশী দরখাস্ত মুসাবিদা করুন। যদি জনাব X দোষী সাব্যস্ত হন, তাহলে তাকে কি শাস্তি প্রদান করা যেতে পারে?

১৮. একজন এডভোকেট কোর্টের বিরতিকালে একজন বিচারকের খাস কামরায় প্রবেশ করেন এবং অপরপক্ষের অনুপস্থিতিতে একটি মামলা মুলতবীর আদেশপ্রাপ্ত হন। তিনি এ ধরনের কাজ প্রায়ই করেন। আপনি কি মনে করেন যে, তার এ কাজ The Canons of Professional Conduct and Etiquette এর লঙ্ঘণ? এক্ষেত্রে আপনি তার বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করতে মনস্থ করেন। সংশ্লিষ্ট বিধানাবলী উল্লেখপূর্বক যথাযথভাবে একটি নালিশী দরখাস্ত মুসাবিদা করুন।

 

Question of 2010

Bangladesh Bar Council

QUESTION PAPER FOR WRITTEN EXAMINATION FOR ENROLLMENT AS ADVOCATE (February 26, 2010)

[ প্রতিটি গ্র“প থেকে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিন ]

GROUP-A

১. নিম্নলিখিত যে কোন ৪টি ব্যাখ্যা করুন-
ক) আইনানুগ প্রতিনিধি;
খ) রিসিভার;
গ) মোকদ্দমার কারণ;
ঘ) আরজি খারিজ
ঙ) প্লিডিংস;
চ) স্থানীয় পরিদর্শন।

২. উদাহরণসহ রেস জুডিকাটার বিধানাবলী আলোচনা করুন।

৩. প্লিডিংস সংশোধন বলতে আপনি কি বুঝেন? প্লিডিংস সংশোধনের ক্ষেত্রে নিয়ামক শর্তাবলী কি কি? বিচারক আদালত কর্তৃক রায় ঘোষণার পর কি প্লিডিংস সংশোধন করা যায়।

GROUP-B

৪. কোন ক্ষেত্রে নির্দিষ্ট প্রতিকার আইনের ৯ ধারায় মোকদ্দমা রুজু করা যায়। ঐ ধারায় মোকদ্দমা করবার সুবিধাসমূহ কি কি? কার বিরুদ্ধে এরুপ মামলা করা যায় না?

৫. দলিল বাতিল বলতে কি বুঝায়? কি কি কারণে এবং কে এরূপ প্রতিকার পেতে পারেন? বিরোধীয় দলিলে পক্ষ আছেন এমন কোন ব্যক্তি কি শুধুমাত্র দলিলটি জাল এবং তার উপর বাধ্যকর নয় মর্মে ঘোষণামূলক ডিক্রীর প্রার্থনায় মামলা দায়ের করতে পারেন?

৬. চুক্তি প্রবল বলতে কি বুঝায়? কোন কোন অবস্থায় আদালত চুক্তি প্রবলের ডিক্রী প্রদান করবেন না?

GROUP-C

৭. দণ্ডবিধির ৩০২ ধারায় অভিযুক্ত আসামীর জন্য একটি জামিনের দরখাস্ত মুসাবিদা করুন। আপনার ইচ্ছামত আদালত ও পক্ষগণের নাম ব্যবহার করুন। দরখাস্তের কজ টাইটেলে আইনের সংশ্লিষ্ট ধারা ও উল্লেখ করুন।

৮. অভিযোগ থেকে অব্যহতি এবং বেকসুর খালাসের মধ্যে পার্থক্য নির্ণয় করুন। ফৌজদারী কার্যবিধির ২৪১ এ ধারার বিধানমতে আসামীকে অব্যহতি প্রদানের বিষয়ে বিচারিক হাকিম কি কি বিষয় বিবেচনা করেন? চূড়ান্ত বিচারের পর বেকসুর খালাসপ্রাপ্ত আসামীকে কি পুনরায় একই অপরাধের অভিযোগে বিচার করা যায়?

৯. তদন্ত বলতে কি বুঝায়? ফৌজদারী কার্যবিধীর বিধান অনুযায়ী মামলা তদন্ত সংক্রান্ত পুলিশের ক্ষমতা আলোচনা করুন।

GROUP-D

১০. দণ্ডবিধির ২৯৯ ও ৩০০ ধারাসমূহে সংজ্ঞায়িত অপরাধসমূহের মধ্যে প্রধান পার্থক্যগুলো আলোচনা কর।

১১. উদাহরণসহ যে কোন ৪টি ব্যাখ্যা করুন-
ক) অপরাধ সংঘটনে সহযোগিতা,
খ) আত্মরক্ষার অধিকার,
গ) চুরি,
ঘ) সাধারণ ইচ্ছা,
ঙ) বেআইনী জনতা,
চ) ডাকাতি।

১২. দণ্ডবিধির সংশ্লিষ্ট ধারাসমূহ উল্লেখপূর্বক পৃথক উদাহরণসহ প্রতারণা ও অপরাধমূলক বিশ্বাসভঙ্গ বিশ্লেষণ করুন।

GROUP-E

১৩. সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট বিধানাবলীর আলোকে উদাহরণসহ doctrine of estoppel ব্যাখ্যা করুন। কোন আইনের বিরুদ্ধে কি estoppel হতে পারে?

১৪. কোন ধরনের মোকদ্দমায় তামাদি আইনের ৫ ধারা প্রযোজ্য হবে? আদালত কি ঐ আইনের ৫ ধারা মোতাবেক দায়েরকৃত কোন দরখাস্ত মঞ্জুর করতে বাধ্য?

১৫. ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারা অনুযায়ী একজন আসামীর স্বীকারোক্তি রেকর্ড করার ক্ষেত্রে কি কি আবশ্যকীয় শর্তাবলী পালন করতে হয়? পুলিশের নিকট প্রদত্ত স্বীকারোক্তি সাক্ষ্য আইনের অধীনে কতটুকু গ্রহণযোগ্য?

GROUP-F

১৬. বাংলাদেশ বার কাউন্সিলের গঠন ও কার্যাবলী আলোচনা করুন।

১৭. পেশাগত আচরন ও অসদাচারণ নীতিমালার আলোকে একজন এডভোকেটের আদালত, মক্কেলসহ আইনজীবী এবং জনসাধারণের প্রতি কর্তব্য ও দায়িত্বের বিবরণ দাও।

১৮. The Bangladesh Legal Practitioners and Bar Council Order and Rules 1972 -এর বিধান অনুযায়ী ট্রাইব্যুনালের গঠন ও কার্যাবলী আলোচনা করুন। উক্ত ট্রাইব্যুনাল আইনজীবীদের পেশাগত অসদাচরণের জন্য কি কি ধরনের শাস্তি প্রদান করতে পারে?

 

Question of 2009

Bangladesh Bar Council

QUESTION PAPER FOR WRITTEN EXAMINATION FOR ENROLLMENT AS ADVOCATE (June 19, 2009)

[ প্রতিটি গ্র“প থেকে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিন ]

GROUP-A

১. নিম্নলিখিত যে কোন ৪ টি ব্যাখ্যা করুন।
ক) প্লিডিংস্;
খ) ডিক্রী ও আদেশ;
গ) মোকদ্দমার কারণ;
ঘ) সেট অফ্;
ঙ) রেসজুডিকাটা;
চ) অন্তবর্তীকালীন মুনাফা;

২. দেওয়ানী মামলা কিভাবে দায়ের করিতে হয়? আরজিতে কি কি বিষয় অন্তর্ভূক্ত করিতে হয়? স্থাবর সম্পত্তির মামলা কোন আদালতে দায়ের করিতে হয়। উদাহরণ সহকারে বাখ্যা করুন।

৩. আরজি খারিজের কারণসমূহ সুনির্দিষ্টভাবে উল্লেখ করুন। ঐরূপ আরজি খারিজ করা হইলে প্রতিকার কি? ১৯০৮ সনের দেওয়ানী কার্যবিধির সংশ্লিষ্ট বিধানাবলির আলোকে ‘আরজি খারিজ’ এবং ‘আরজি ফেরৎ’ সম্পর্কে আলোচনা করুন।

GROUP-B
৪. কোন ব্যক্তিকে স্থাবর সম্পত্তি হইতে বেদখল করা হইলে উহা পুনঃ উদ্ধারের জন্য ১৮৭৭ সনের সুনির্দিষ্ট প্রতিকার আইনে কি কি বিধান আছে? ১৮৭৭ সালের সুনির্দিষ্ট প্রতিকার আইনে সংশ্লিষ্ট বিধানগুলি উল্লেখপূর্বক আলোচনা করুন।

৫. ক) ঘোষণামূলক ডিক্রী বলিতে কি বোঝেন? ঐ ধরনের মামলার ডিক্রী কি জারী মামলার মাধ্যমে বাস্তবায়নযোগ্য?
খ) দলিল রদ বা বাতিল বলিতে কি বুঝেন? কোন ব্যক্তি কি কি কারণে ঐ প্রকার দলিল বাতিলের জন্য মামলা করিতে পারেন?

৬. অস্থায়ী, স্থায়ী এবং বাধ্যতামূলক নিষেধাজ্ঞা বলিতে কি বোঝেন? কোন কোন কারণে নিষেধাজ্ঞাদেশ প্রদান করা যায় না? সুনির্দিষ্ট প্রতিকার আইনের সংশ্লিষ্ট ধারাসমূহ উল্লেখ পূর্বক আলোচনা করুন।

GROUP-C
৭. কি কি পদ্ধতি অনুসারে ফৌজদারী মামলা দায়ের করা যায়? পুলিশ রিপোর্টের ভিত্তিতে কোন ফৌজদারী মামলায় অপরাধ আমলে গ্রহণ বা আমলে গ্রহণ না করিবার সিদ্ধান্ত গ্রহণে ম্যাজিস্ট্রেট কি বাধ্য? পুলিশ রিপোর্ট গ্রহণের পর, একই অপরাধ সম্পর্কে কোর্টের পূর্ব অনুমতি না লইয়া পুলিশ অতিরিক্ত তদন্ত সম্পন্ন করিয়া সম্পূরক চার্জশিট দাখিল করিতে পারে কি? সংশ্লিষ্ট ধারা উল্লেখপূর্বক উত্তর দিন।

৮. ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধি আইনের ১৪৫ ধারায় প্রসিডিং রুজু করিবার প্রয়োজনীয় উপাদানগুলি কি কি? ঐ ধরনের প্রসিডিং এ সাক্ষ্য পরীক্ষান্তে যদি ম্যাজিস্ট্রেট দেখেন যে কোন পক্ষই দখলে নাই বা কোন পক্ষ বিরোধীয় সম্পত্তিতে দখলে আছেন, তাহা নির্ধারণ করা সম্ভব নয়, সেক্ষেত্রে ম্যাজিস্ট্রেট কি করিবেন?

৯. কি কি কারণে বাংলাদেশে সুপ্রীম কোর্টের হাইকোট বিভাগ ফৌজদারী মামলা এক আদালত হইতে অন্য আদালতে স্থানান্তর করিতে পারেন? দায়রা জজও কি একই ক্ষমতার অধিকারী? সংশ্লিষ্ট আইনের ধার উল্লেখপূর্বক উত্তর দিন।

GROUP-D
১০. দণ্ডবিধির ধারার আলোকে নিম্নলিখিত যেকোন চারটি সম্পর্কে আলোচনা করুনঃ
ক) চুরি;
খ) বল প্রয়োগে আদায়;
গ) ডাকাতি
ঘ) অসৎভাবে সম্পত্তি আত্মসাৎ

১১. ক) ‘এ্যাবেটমেন্ট’ বলতে কি বুঝেন? ইহা কি পৃথক কোন শাস্তিযোগ্য অপরাধ? এই অপরাধের জন্য নির্ধারিত শাস্তি কি?
খ) “সাধারণ অভিপ্রায়” ও “সাধারন উদ্দেশ্য” এর মধ্যে পার্থক্য নির্ণয়পূর্বক উদাহরণসহ আলোচনা করুন।

১২. অপরাধমূলক নরহত্যা কাহাকে বলে? হত্যার সমপর্যায়ভূক্ত নরহত্যা এবং হত্যার পর্যায়ভূক্ত নয় এমন হত্যার মধ্যে পার্থক্য কি? সংশ্লিষ্ট আইনের বিধান উল্লেখপূর্বক উত্তর দিন।

GROUP-E
১৩. “তামাদি বারিত” বলিতে কি বঝায়? কোন ধরনের মামলায় এবং কি কি কারণে তামাদি মওকুফের জন্য আবেদন করা যায়? বিশেষ আইনের অধীনে রুজুকৃত মামলা বা আপীলে তামাদি মওকুফ করার সুযোগ আছে কি?

১৪. পুলিশ কর্তৃক ধৃত হইয়া একজন ডাকাত পুলিশের নিকট তাহার অপরাধ স্বীকার করিয়া জানায় যে, তাহার নিকট ডাকাতি করা কিছু মাল সংরক্ষিত আছে। অতঃপর তাহার প্রদর্শিত গোপন স্থান হইতে পুলিশ চোরাই মাল উদ্ধার করে। পুলিশের নিকট ঐরূপ স্বীকারোক্তি তাহার অপরাধ প্রমাণে গ্রহণযোগ্য সাক্ষ্য বলিয়া বিবেচিত হইতে পারে কি না। ১৮৭২ সনের সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট ধারা উল্লেখ করিয়া উত্তর দিন।

১৫. “মৃত্যুকালীন ঘোষণা” বলিতে কি বুঝায়? যদি ঐরূপ ঘোষণা প্রদানকারীর মৃত্যু না হয় তা হইলে সাক্ষ্য হিসাবে উহার মূল্য আছে কি? যদি মৃত্যুকালীন ঘোষণাটি সত্য ও যথার্থ বলিয়া প্রমাণিত হয়, শুধুমাত্র উহার উপর নির্ভর করিয়া আসামীকে কি দোষী সাব্যস্ত করা যায়?

GROUP-F
১৬. বাংলাদেশ বার কাউন্সিল কি? ইহার গঠন প্রকৃতি ও বিবিধ কর্মকাণ্ডের উপর আলোকপাত করুন। আইনজীবী বার সমিতিগুলির সহিত ইহার পার্থক্য কি?

১৭. বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনারস এ্যান্ড বার কাউন্সিল অর্ডার এ্যান্ড রুলস্, ১৯৭২ অনুাযায়ী ট্রাইব্যুনাল গঠন ও কার্যক্রম সম্পর্কে আলোচনা করুন। আইনজীবীদের পেশাগত অসদাচরনের জন্য ট্রাইব্যুনাল কি ধরণের শাস্তি প্রদান করিতে পারে?

১৮. আইনজীবীদের জন্য পেশাগত আচরণ ও শিষ্টাচার সম্পর্কে নীতিমালা প্রণীত হওয়ার উদ্দেশ্য কি? উহার আলোকে একজন আইনজীবীর আদালতের প্রতি তাহার মক্কেলের প্রতি কর্তব্য ও দায়িত্ব কি- এ সম্পর্কে আলোচনা করুন।

 

Question of 2008 (August)

Bangladesh Bar Council

QUESTION PAPER FOR WRITTEN EXAMINATION FOR ENROLLMENT AS ADVOCATE (August 29, 2008)

[ প্রতিটি গ্র“প থেকে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিন ]

GROUP-A

১. দেওয়ানী কার্যবিধির ১০ ধারার তাৎপর্য আলোচনা করুন। ঐ ধারা অনুযায়ী একটি মোকদ্দমা স্থগিত করিতে হইলে কি কি শর্ত পালিত হইতে হইবে তাহা আলোচনা করুন।

২. দেওয়ানী কার্যবিধির ধারা ২০ এর বিধান আলোচনা করুন। সরকারী কর্মচারীর টর্ট জাতীয় কার্যকলাপের জন্য কোন স্থানে সরকারের বিরুদ্ধে ক্ষতিপূরণের মোকদ্দমা করা যায়?

৩. কোন কোন ক্ষেত্রে আদালতে দেওয়ানী কার্যবিধির ১৫১ ধারায় স্বীকৃত সহজাত ক্ষমতা প্রয়োগ করতে পারেন? কোন ক্ষেত্রে আপীলের প্রতিকার সত্বেও প্রাথমিক আদালত সহজাত ক্ষমতা প্রয়োগ করতে পারে না?

GROUP-B
৪. কোন ক্ষেত্রে সুনির্দিষ্ট প্রতিকার আইনে ৯ ধারার আওতায় মোকদ্দমা রুজু করা যায়? ঐ ধারায় মোকদ্দমা করার সুবিধা কি কি? কাহার বিরুদ্ধে এই ধারায় মোকদ্দমা করা যায় না?

৫. কোন কোন ক্ষেত্রে আদালত চুক্তিপ্রবলের মোকদ্দমায় ডিক্রী প্রদান করিবেন? বিস্তারিত আলোচনা করুন।

৬. স্থাবর সম্পত্তি সম্পর্কে চিরস্থায়ী নিষেধাজ্ঞার ডিক্রী লাভ করিতে হইলে কি কি জিনিস প্রমাণ করিতে হইবে? বিস্তারিত আলোচনা করুন।

GROUP-C
৭. কে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা মোতাবেক আদেশ প্রদান করিতে পারেন এবং কি কি অবস্থায় এ আদেশ প্রদান করা যায়? কতদিন পর্যন্ত এই আদেশ বলবৎ থাকে? বিস্তারিত আলোচনা করুন।

৮. জামিন যোগ্য ও এবং জামিন অযোগ্য অপরাধের মধ্যে পার্থক্য কি? যে অপরাধের জন্য মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া যায় এমন অপরাধে অভিযুক্ত ব্যক্তিকে জামিন দেওয়া যায় কি না? আলোচনা করুন।

৯. ফৌজদারী কার্যবিধির ৫২৬ ধারার আওতায় মামলা এক আদালত হইতে আর এক আদালতে বদলীর বিধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করুন।

GROUP-D
১০. আত্মরক্ষার অধিকার বলতে কি বুঝায়? আত্মরক্ষার অধিকারের পরিধি কতখানি উদাহরণসহ আলোচনা করুন।

১১. দণ্ডবিধির ২৯৯ ধারার অপরাধ এবং ৩০০ ধারার অপরাধের মধ্যে প্রধান প্রার্থক্যগুলি কি তাহা বিস্তারিত আলোচনা করুন।

১২. কিভাবে সাধারণ অভিপ্রায় ও সাধারণ উদ্দেশ্যে একজন ব্যক্তিকে অপরাধের জন্য দায়ী করা যায় (যদিও সেই ব্যক্তি সরাসরি উক্ত অপরাধ সংঘটন করেন নাই) তাহা বিস্তারিত আলোচনা করুন।

GROUP-E
১৩. ক) তামাদি মার্জনা বলতে কি বুঝায় এবং কোন আইনের কোন ধারা মতে তামাদি মার্জনার দরখাস্ত করা যায়?
খ) কোন প্রকার মামলায় তামাদি মার্জনার দরখাস্ত করা যায়?
গ) তামাদি মার্জনার সুবিধা পাওয়ার জন্য একজন প্রার্থীকে যে সব শর্ত প্রতিপালন করিতে হয় তাহা বিষদ আলোচনা করুন।

১৪. ক) স্বীকারোক্তি বলতে কি বুঝা যায়? স্বীকারোক্তি, তা জুডিশিয়াল বা এক্সট্রা জুডিশিয়াল, প্রত্যাহারকৃত বা অপ্রত্যাহারকৃত যাই হোক না কেন, কি এককভাবে আসামীকে শাস্তি প্রদানের ভিত্তি হতে পারে?
খ) তিনজন আসামীর স্বীকারোক্তি ম্যাজিস্ট্রেট সাহেব ফৌজদারী কার্যবিধি আইনের ১৬৪ ধারার বিধান অনুযায়ী লিপিবদ্ধ করেন। স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে তিনজন আসামী। নিজেদেরসহ আব্দুল আজিজ নামীয় অপর এক ব্যক্তিকে ডাকাতিতে সনাক্ত করে। ঐ সকল স্বীকারোক্তি ছাড়া আব্দুল আজিকের বিরুদ্ধে অন্য কোন প্রকার সাক্ষ্য প্রমাণ নেই। শুধু মাত্র আসামীদের স্বীকারোক্তির উপর নির্ভর করে আব্দুল আজিজকে শাস্তি দেওয়া যাবে কি?

১৫. সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট ধারার আলোকে ‘এস্টোপেল’ নীতি বিশ্লেষণ করুন। আইনের বিরুদ্ধে এস্টোপেল দাবী করা যায় কি?

GROUP-F
১৬. পেশাগত আচরণ ও সদাচরণের আলোকে একজন এ্যাডভোকেটের আদালতের প্রতি, মক্কেলের প্রতি, সহ আইনজীবীর ও জনসাধারণের প্রতি কর্তব্য ও দায়িত্ব পর্যালোচনা করুন।

১৭. মিঃ A অধস্তন আদালতে জমজমাটভাবে ফৌজদারী মামলা করেন। তিনি তিন জন ক্লার্ক নিয়োগ করিয়াছেন। তাহার মধ্যে একজনকে রেলওয়ে স্টেশনে, একজনকে বাস স্ট্যান্ডে এবং অপরজনকে জেলার কোতয়ালী থানায় মক্কেল সংগ্রহের জন্য পাঠাইয়াছেন। এই আইনজীবী মামলা সংগ্রহের জন্য তিন জন ক্লার্কের সহিত তার ফি ভাগাভাগি করেন। তিনি প্রফেশনাল কন্ডাক্ট এন্ড এটিকেট এর অধীনে কি অপরাধ করিয়াছেন? বার কাউন্সিলের সচিবকে সম্বোধন করিয়া একটি নালিশী দরখাস্ত মুসাবিদা করুন। যদি মিঃ A দোষী সাব্যস্ত হন তাহা হইলে তাহাকে কি শাস্তি দেওয়া যাইতে পারে? পেশাগত অসদাচরণের জন্য বার কাউন্সিল আইনে কি কি শাস্তির বিধান আছে?

১৮. একজন এ্যাডভোকেট যিনি অগ্রণী ব্যাংকে প্যানেল ল’ইয়ার হিসাবে তাহাদের মামলা দায়ের ও পরিচালনা করিতেন। ২,০০,০০০ টাকা আদায়ের একটি মোকদ্দমা ব্যাংকের পক্ষে ডিক্রী হয়। ব্যাংক এ্যাডভোকেট সাহেবকে ডিক্রী কার্যকর করার জন্য সংশ্লিষ্ট জমি ক্রয় করার জন্য অনুরোধ করে। তদানুযায়ী ডিক্রী কার্যকরণ নিলাম হইতে এ্যাডভোকেট সাহেব তাহার চার সন্তানের জন্য চারটি কবলা দলিল মূলে সম্পত্তি খরিদ করেন। ক্যানন্স অব প্রফেশনাল কনডাক্ট এন্ড এটিকেট এর চ্যাপ্টার ২ এর ৫ নং ধারা অনুযায়ী এ্যাডভোকেট সাহেব পেশাগত অসদাচরণ করিয়াছেন কিনা বর্ণনা করুন।

 

Question of 2007

Bangladesh Bar Council

QUESTION PAPER FOR WRITTEN EXAMINATION FOR ENROLLMENT AS ADVOCATE (June 02, 2007)

[ প্রতিটি গ্র“প থেকে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিন ]

GROUP-A

১. নিম্নলিখিত যে কোন ৪ টি দৃষ্টান্তসহ ব্যাখ্যা করুন।
ক) আইনানুগ প্রতিনিধি;
খ) এক তরফা রায়;
গ) মোকদ্দমা উৎপত্তির কারণ;
ঘ) আরজি খারিজ;
ঙ) বাধ্যতামূলক নিষেধাজ্ঞা;
চ) স্থানীয় তদন্ত;
ছ) সেট অফ;
জ) রিসিভার।

২. ক) আরজি ও জবাব সংশোধন বলতে আপনি কি বোঝেন?
খ) আরজি ও জবাব সংশোধনের ক্ষেত্রে নিয়ামক বিবেচনাগুলো কি?
গ) মূল আদালত কর্তৃক মোকদ্দমার রায় ঘোষণার পর কি আরজি বা জবাব সংশোধনের কোন সুযোগ আছে?

৩. বাদী হিসেবে X ঢাকার ১ম যুগ্ম জেলা জজ আদালতে Y এর বিরুদ্ধে মোকদ্দমার ভূমিতে স্বত্ব ঘোষণাপূর্বক খাস দখলের প্রার্থনায় এই মর্মে একটি মোকদ্দমা করেন যে কিছু দিন পূর্বে বিবাদী Y এবং তার লোকজন বলপূর্বক তাকে তার স্বত্বদখলীয় ভূমি থেকে বেদখল করেছেন। মোকদ্দমার চূড়ান্ত শুনানীর জন্য ধার্য দিনে Y হঠাৎ অসুস্থ হয়ে পড়ে এবং মোকদ্দমার কোন পদক্ষেপ গ্রহণ করতে পারেনি। ফলে মোকদ্দমাটি X এর অনুকূলে এক-তরফাসূত্রে ডিক্রী হয়। একতরফা রায় বাতিল করার জন্য Y আপনাকে এডভোকেট নিযুক্ত করেন।
Y এর পক্ষে সম্ভাব্য যে সব প্রতিকার উন্মুক্ত আছে সে-সব বিস্তারিত আলোচনা করুন। আপনার বিবেচনায় Y এর জন্য একতরফা ডিক্রী বাতিল করার জন্য সব থেকে সহজ ও কার্যকর পদক্ষেপ কোনটি?

GROUP-B
৪. জলিল ২৬/০৫/১৯৯৮ ইং তারিখে তার বাবার মৃত্যুর দিন থেকে ওয়ারিশ সূত্রে এক খণ্ড জমির মালিক। স্থানীয় ভূমিদস্যু কামাল ২৬/০৫/২০০৭ ইং তারিখে জলিলকে ঐ জমি থেকে বলপূর্বক বেদখল এই বলে যে, সে জলিলের চাচা হেলাল উদ্দিনের নিকট থেকে ঐ জমিটি হালে খরিদ করে ঐ জমির মালিক হয়েছে।
মোকদ্দমার প্রধান বৈশিষ্টগুলো উল্লেখ করে উপযুক্ত আদালতে দায়েরের জন্য জলিলের পক্ষে একটি আরজির মুসাবিদা করুন। এতে সংশ্লিষ্ট আইনের উল্লেখসহ প্রধান প্রতিকারের উল্লেখ থাকতে হবে।

৫. ক) দলিল বলতে আপনি কি বোঝেন?
খ) কি কি কারণে এবং কে এইরূপ দলিল বাতিলের প্রতিকার পেতে পারেন?
গ) বিরোধীয় দলিলে পক্ষ আছেন এমন কোন ব্যক্তি কি শুধুমাত্র দলিলটি জাল এবং তার উপর বাধ্যকর নয় মর্মে ঘোষণামূলক ডিক্রীর প্রার্থনায় মামলায় দায়ের করতে পারেন?

৬. রশিদ গুলশান থানাধীন বাড্ডা মৌজার ৭৬ নং দাগের জমিটির মালিক দখলকার। বিগত জরিপে ঐ জমিটি ভুলবশত রশিদের নামে রেকর্ড না হয়ে তার প্রতিবেশী জামাল এর নামে রেকর্ড হয়েছে। নানা কারনে রশিদ এর সাথে জামালের সম্পর্ক বৈরী।
উপযুক্ত আদালতে দায়েরের জন্য রশিদের পক্ষে একটি আরজি প্রস্তুত করুন, যাতে সংশ্লিষ্ট আইনের উল্লেখসহ মূল প্রার্থনাসমূহ সংযোজিত থাকতে হবে।

GROUP-C
৭. ক) প্রাথমিক তথ্য বিবরণী এবং নালিশী দরখাস্তের প্রধান বৈশিষ্ট্যগুলি আলোচনা করুন।
খ) প্রাথমিক তথ্য বিবরণীর ব্যবহার ও গুরুত্ব পর্যালোচনা করুন।
গ) একটি ফৌজদারী মামলায় তদন্তকারী কর্মকর্তার দায়িত্ব ও কর্তব্য পর্যালোচনা করুন।
ঘ) তদন্তকারী কর্মকর্তা কর্তৃক দাখিলী চার্জশীট গৃহীত হবার পর পুশিল কি অতিরিক্ত Supplementary চার্জশীট দাখিল করতে পারেন?

৮. ক) অভিযোগ থেকে অব্যহতি এবং বেকসুর খালাসের প্রার্থক্য নির্ণয় করুন।
খ) ফৌজদারী কার্যবিধি আইনের ২৪১(ক) ধারার বিধান মতে আসামীকে অব্যহতি দানের বিষয়ে আদালত কি কি বিষয় বিবেচনা করে থাকেন?
গ) চূড়ান্ত বিচারের পর বেকসুর খালাসপ্রাপ্ত আসামীকে কি পুনর্বার একই অপরাধের অভিযোগে বিচার করা যায়?

৯. ক) ফৌজদারী কার্যবিধি আইনের ১৪৪ এবং ১৪৫ ধারার পার্থক্য নির্ণায়ক বৈশিষ্ট্যসমূহ আলোচনা করুন।
খ) সাক্ষ্য প্রমাণ গ্রহণের পর ম্যাজিস্ট্রেট যদি বিবদমান পক্ষগণের মধ্যে বিরোধীয় ভূমিতে কার দখল বিদ্যমান তা নির্ণয়ে অসমর্থ হয়, সেক্ষেত্রে তিনি কি আইনী ব্যবস্থা গ্রহণ করবেন?

GROUP-D
১০. উদাহরণসহ যে কোন চারটি ব্যাখ্যা করুনঃ
ক) সাধারণ অভিপ্রায় ও সাধারণ ইচ্ছা;
খ) বেআইনী অন্তরীন ও বেআইনী লাভ;
গ) আত্ম-রক্ষার অধিকার;
ঘ) অপরাধ সংঘটনে সহযোগিতা
ঙ) অপরাধজনক অনুপ্রবেশ এবং অপরাধমূলক ভীতি প্রদর্শন
ছ) প্রতারণার প্রয়োজনে জালিয়াতি;
জ) ঘৃণ্য উদ্দেশ্যে অপহরণ;

১১. দণ্ডবিধি আইনের সংশ্লিষ্ট ধারা উল্লেখ পূর্বক ‘প্রতারণা’ ও বিশ্বাসভঙ্গজনিত অপরাধ বিশ্লেষণ করুন, পৃথক উদাহরণসহ।

১২. দশজন ডাকাত মারাত্মক অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে ইব্রাহিম মাস্টারের বাড়ীতে ডাকাতি করে। ডাকাতি করাকালে বাড়ীর মেয়েছেলেদের গায়ে হাত না দেয়ার জন্য ইব্রাহীম মাস্টার ডাকাতদের বিশেষ অনুরোধ জানায়। ঐ সময় ডাকাত সর্দার বন্দুক দিয়ে ইব্রাহিক মাস্টারকে গুলি করে হত্যা করে। তারপর ডাকাত দল লুণ্ঠিত মালামাল নিয়ে চম্পট দেয়। বিচারের সময় আপনি ডাকাতদের বিরুদ্ধে কিভাবে পৃথক চার্জ গঠন করবেন। আপনার উত্তরের অনুকূলে কারণ দর্শাতে হবে।

GROUP-E
১৩. ক) ‘মামলাটি তামাদিতে বারিত’ বলতে কি বোঝেন?
খ) যে ক্ষেত্রে এটা প্রযোজ্য, সেক্ষেত্রে তামাদি মওকুফের বিধানটি বিশ্লেষণ করুন।
গ) আবেদনকারীর মারাত্মক গাফিলতির জন্য বহুদিনের তামাদি আদালত মানবিক কারণের আবরনে মওকুফ করতে পারেন কি?

১৪. ক) স্বীকৃতি ও অপরাধ স্বীকারের মধ্যে পার্থক্য নির্ণয় করুন।
খ) ফৌজদারী কার্যবিধি আইনের ১৬৪ ধারামতে কোন আসামীর অপরাধের স্বীকারোক্তি রেকর্ড করার সময় যে সব আইনী আনুষ্ঠানিকতা একজন ম্যাজিষ্ট্রেটের পালন করা প্রয়োজন, তা আলোচনা করুন।

১৫. ক) সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট ধারার আলোকে “এস্টোপেল” এবং “ওয়েভার” মতবাদ বিশ্লেষণ করুন।

GROUP-F
১৬. ক) বাংলাদেশ বার কাউন্সিলের গঠন এবং কার্যাবলী পর্যালোচনা করুন।
খ) বার কাউন্সিলকে কি আইনজীবী সম্প্রদায়ের অভিভাবক বলা যেতে পারে?

১৭. পেশাগত আচরন ও সদাচরনের আলোকে একজন এডভোকেটের প্রতি, মক্কেলের প্রতি, সহ-আইনজীবী এবং জনসাধারনের প্রতি কর্তব্য ও দায়িত্ব পর্যালোচনা করুন।

১৮. মানিকগঞ্জের দায়রা জজ ‘এ’ এবং ‘বি’ কে দণ্ডবিধি আইনের ৩২০/৩৪ ধারামতে দোষী সাব্যস্ত করে প্রত্যেককে সশ্রম যাবজ্জীবন কারাদণ্ড এবং প্রত্যেককে দশ হাজার টাকার অর্থদণ্ডে দণ্ডিত করেন। অনাদায়ে প্রত্যেককে আরও দুই বৎসর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেন।
আসামী ‘এ’ এবং ‘বি’ এর আত্মীয় স্বজন উক্ত দণ্ডাদেশের বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে আপীল দায়ের করার জন্য হাইকোর্টে প্র্যাকটিসরত আইনজীবী এডভোকেট X এর কাছে আসেন। এডভোকেট X এর সাথে চুক্তি হয় যে, ঐ বৈঠকেই এডভোকেট X আসামীদের আত্মীয়দের নিকট থেকে নগদ ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা গ্রহণ এবং আপীলের যাবতীয় দায়িত্ব বুঝে নেন এবং সপ্তাহ খানেক পরে এ ব্যাপারে খোজ নেয়ার জন্য মক্কেলদের পরামর্শ দেন। এই সঙ্গেই বিরোধীয় রায়ের জাবেদা নকল এবং নিম্ন আদালতের আইনজীবীর তৈরীকৃত হাত নথি এডভোকেট X সাহেবকে বুঝিয়ে দেয়া হয়।
সাত দিন পর আসামীদের আত্মীয় স্বজন আপীলের ফলাফল জানার জন্য এডভোকেট X এর চেম্বারে আসেন। ঐ সময় এডভোকেট X প্রকাশ করেন যে, মামলাটি অত্যন্ত জটিল, তাই তাকে এজন্য আরও ১,৫০,০০ (দেড় লক্ষ) টাকা দিতে হবে, নইলে তিনি আপীল দায়ের করবেন না এবং কোন টাকাও ফেরৎ দেবেন না। ফলে উভয় পক্ষের মধ্যে তর্কাতর্কি আরম্ভ হয়।
এক পর্যায়ে এডভোকেট X অত্যন্ত ক্ষিপ্ত হয়ে ওঠেন এবং আপীলের কাগজ-পত্র সব রাস্তায় ছুড়ে ফেলে দেন এবং কুৎসিত ভাষায় গালাগালি করে মক্কেলদেরকে ধাক্কা মেরে তার চেম্বার থেকে বের করে দেন। বিষয়টির প্রধান প্রধান বৈশিষ্টগুলো তুলে ধরে বার কাউন্সিলের এডভোকেট X এর বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করে তার উপযুক্ত শাস্তির প্রার্থনায় একটি আবেদন পত্রের মুসাবিদা প্রস্তুত করুন।

 

Question of 2006 (December)

Bangladesh Bar Council

QUESTION PAPER FOR WRITTEN EXAMINATION FOR ENROLLMENT AS ADVOCATE (December 09, 2006)

[ প্রতিটি গ্র“প থেকে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিন ]

GROUP-A
১. নিম্নলিখিত যে কোন চারটি দৃষ্টান্ত সহ ব্যাখ্যা করুনঃ
ক) মোকদ্দমা উৎপত্তির কারণ;
খ) আইনানুগ প্রতিনিধি;
গ) বাধ্যতামূলক নিষেধাজ্ঞা;
ঘ) রেসজুডিকাটা বা দোবারা;
ঙ) রায়ের পূর্বে অগ্রীম ক্রোক
চ) প্লীডিংস এর সংশোধন
ছ) বিকল্প সমন জারী;
জ) আদালতের অন্তর্নিহিত ক্ষমতা

২. ক) আদালতের এখতিয়ার এবং দেওয়ানী প্রকৃতির মামলা বলিতে কি বোঝেন? নির্দিষ্ট আইনের বিধান উল্লেখপূর্বক ব্যাখ্যা করুন।
খ) কি কি কারণে মামলার আরজি খারিজ করা যায়? আরজি খারিজের আইনগত তাৎপর্য কি? আরজি খারিজের আদেশের বিরুদ্ধে বাদীর কোন প্রতিকার আছে কি?

৩. ক) কোন আইনের বিধান বলে আদালত অস্থায়ী নিষেধাজ্ঞা আদেশ প্রদান করেন? অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ প্রদানের পূর্বে আদালত কি কি বিষয় বিবেচনা করে থাকেন?
খ) জামাল কর্তৃক দায়েরকৃত মামলায় আদালত বিবাদী রহিমের বিরুদ্ধে বিরোধীয় সীমানা প্রাচীর না ভাঙার জন্য অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ জারী করেন। এই নিষেধাজ্ঞার আদেশ অগ্রাহ্য করে বিবাদী রহিম বিরোধীয় সীমানা প্রাচীর ভেঙ্গে ফেলে। জামান রহিমের বিরুদ্ধে কি প্রতিকার পেতে পারে এবং কোন আইনে?

GROUP-B
৪. ক) দলিল বাতিল বলতে কি বুঝেন? কে দলিল বাতিলের প্রার্থনা করতে পারেন এবং কি কি কারণে?
খ) বাদী বিরোধীয় দলিলে একজন পক্ষ। তিনি কি শুধুমাত্র দলিলটি জাল এবং প্রতারণামূলক এবং উহা তার উপর বাধ্যকর নয় মর্মে ঘোষণামূলক ডিক্রীর জন্য মামলা করতে পারে? যদি না পারেন, তাহলে কোন আইনের কোন ধারা বলে তিনি প্রতিকার প্রার্থনা করতে পারেন?

৫. জাফর ২০০৩ সালের ৩০ জুন তারিখে সাদেকের সাথে, ১,৫০,০০০ টাকা মূল্য নির্ধারণে ৫০ শতাংশ ভূমি বিক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হয়। ঐ বৈঠকেই জাফর অগ্রীম পণমূল্য বাবদ সাদেকের নিকট থেকে সাক্ষীগণের মোকাবেলায় নগদ ৫০,০০০ টাকা গ্রহণ করে সাদেকের বরাবর একখানি বায়নাপত্র সম্পাদন করে দেয়। পক্ষদ্বয়ের মধ্যে কথা হয় যে, ৩ বৎসরের মধ্যে পণমূল্যের অবশিষ্ট টাকা প্রদান করলে জাফর সাদেকের বরাবর একখানি সাফ কবলা দলিল সম্পাদন ও রেজিষ্ট্রি করে দেবে। সাদেক নির্দিষ্ট সময়ের মধ্যে জাফরকে পণমূল্যের টাকা গ্রহণে প্রতিশ্র“তি সাফ কবলা দলিল সম্পাদন ও রেজিষ্ট্রি করে দেবার জন্য বার বার অনুরোধ করে কিন্তু জাফর নানা অজুহাতে কালক্ষেপণ করে পরিশেষে প্রতিশ্র“ত কবলা দলিল সম্পাদন ও রেজিষ্ট্রি করে দিতে অস্বীকৃতি জানায়। সুনির্দিষ্ট কার্যকর প্রার্থনা সন্নিবেশ করে যথাযথ আদালতে দায়েরের জন্য একটি পূর্ণাঙ্গ আরজি মুসাবিদা করুন। জাফর কি বলতে পারে যে, সাদেক নির্দিষ্ট সময়ের মধ্যে বাকী টাকা প্রদান করে নাই এবং তাই সে দলিল সম্পাদন করে দিতে বাধ্য নয়?

৬. রফিক পৈতৃক ওয়ারিশ সূত্রে ৩৫ শতাংশের এক খণ্ড জমির মালিক। বিগত ভূমি জরিপকালে ভুলবশতঃ ঐ জমিটি আগন্তক জলিলের নামে রেকর্ড হয়ে যায়। এই ভুল রেকর্ডের সুযোগ নিয়ে জলিল ২০০৬ সালের ২ জানুয়ারী তারিখে বলপূর্বক রফিকের জমিটি দখল করে নিয়ে তথায় একটি বসত বাড়ি তৈরী করে এবং পরিবার পরিজন নিয়ে সেখানে বসবাস করছে।
আইনের সংশ্লিষ্ট ধারা উল্লেখে যথাযথ প্রতিকার প্রার্থনা করে রফিকের জন্য একটি পূর্ণাঙ্গ আরজি প্রস্তুত করুন।

GROUP-C
৭. ক) কি কি পদ্ধতিতে একটি ফৌজদারী মামলা দায়ের করা যায়? ঐ সব পদ্ধতির প্রধান প্রধান বৈশিষ্ট্য আলোচনা করুন।
খ) নারাজি বলতে আপনি কি বুঝেন? একটি নারাজির দরখাস্ত নিষ্পত্তি করতে ক্ষমতাবান একজন ম্যাজিস্ট্রেট যে সব ব্যবস্থা গ্রহণ করতে পারেন, আলোচনা করুন। ম্যাজিস্ট্রেট প্রদত্ত ব্যবস্থার বিরুদ্ধে কোন প্রতিকার আছে কি?

৮. ক) ফৌজদারী কার্যবিধি আইনের ১৪৫ ধারার বিধান মতে প্রসিডিং রুজু করবার জন্য আইনের উপাদানগুলি কি কি?
খ) মৌখিক এবং দালিলিক সাক্ষ্য প্রমাণ পর্যালোচনা করে ম্যাজিস্ট্রেট সাহেব যদি দেখতে পান যে বিবাদমান পক্ষগণের মধ্যে বিরোধীয় জমিতে কোন পক্ষের দখল বিদ্যমান আছে তা সাব্যস্ত করতে তিনি অসমর্থ, তাহলে তিনি কি আদেশ প্রদান করবে? যদি সাক্ষ্য প্রমাণ বিবেচনা করে ম্যাজিস্ট্রেট সাহেব দেখতে পান যে, প্রসিডিং রুজু করার ৬০ দিনের মধ্যে বিরোধীয় ভূমিতে প্রথম পক্ষের কোন দখল ছিল না, তাহলে প্রসিডিং এর পরিণতি কি হবে?

৯. ক) কোন আইনের কোন বিধান বলে হাই কোর্ট বিভাগ উহার অধীনস্ত যে কোন আদালত থেকে বিচারাধীন কোন ফৌজদারী মামলা তুলে এনে স্বয়ং বিচার করতে পারেন অথবা বিচারের জন্য অধঃস্তন অন্য কোন আদালতে প্রেরণ করতে পারেন? বিস্তারিত আলোচনা করুন।
খ) কোন আইনের কোন বিধান বলে একজন দায়রা জজ তার অধীনস্ত যে কোন আদালত থেকে বিচারাধীন কোন ফৌজদারী মামলা তুলে এনে স্বয়ং বিচার করতে পারেন অথবা বিচারের জন্য অধীনস্ত যে কোন আদালতে প্ররণ করতে পারেন? বিশদভাবে আলোচনা করুন।

GROUP-D
১০. দণ্ডবিধি আইনের সংশ্লিষ্ট ধারা উল্লেখ উদাহরণ সহ নিম্নলিখিত যে কোন চারটি ব্যাখ্যা করুনঃ
ক) প্রতারণা ও অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করা;
খ) আত্মরক্ষার অধিকার;
গ) সাধারণ অভিপ্রায় এবং সাধারণ ইচ্ছা;
ঘ) হত্যার উদ্দেশ্যে নিন্দনীয় নরহত্যা ও হত্যার উদ্দেশ্যবিহীন নিন্দনীয় নরহত্যা
ঙ) অপহরণ এবং ঘৃণ্য উদ্দেশ্যে কোন মহিলা অপহরণ
চ) যে-আইনী জনতাবদ্ধ হওয়া এবং দাঙ্গা হাঙ্গামা করা;
ছ) জালিয়াতি এবং জাল জানা সত্ত্বেও কোন দলিল আসল বলে ব্যবহার করা।

১১. A, B, C, D, E এবং F বে-আইনী জনতাবন্ধে X এর একখণ্ড জমি বলপূর্ব দখল করার এক সাধারণ অভিপ্রায়ে লাঠি, ফালা, ডেগার, প্রভৃতি মারাত্মক অস্ত্র সস্ত্রে সজ্জিত হয়ে ঐ সাধারণ অভিপ্রায় কার্যকর করার জন্য X এর জমিতে যায়। X এবং তার লোকজন আগ্রাসীদের বাধা দেয়, ফলে উভয় পক্ষে মতে মারাত্মক ঝগড়ার সৃষ্টি হয়। ঝগড়ার এক পর্যায়ে A লাঠি দিয়ে X এর মাথায় বাড়ি মেরে মারাত্মক রক্তাক্ত জখম করে। ফলে X মাটিতে পড়ে যায়। B ফলা দিয়ে X এর কণিষ্ঠ পুত্র Y এর তলপেটে আঘাত করে মারাত্মক রক্তাক্ত জখম করে। C তার হাতে থাকা ফলা দিয়ে Y এর ডান হাতের কবজিতে মারাত্মক জখম করে। হাসপাতালে ৪৫ দিন চিকিৎসার পর Y সৌভাগ্যবশতঃ এইসব মারাত্মক জখম হয়েও বেঁচে যায়। D তার হাতে থাকা লাঠি দিয়ে Z এর মাথায় আঘাত করে সাধারণ জখম করে। সংঘর্ষ চলাকালে A, B এবং F সামান্য ফুলা জখম প্রাপ্ত হয়।
দণ্ডবিধি আইনরে কোন কোন ধারা অনুযায়ী উক্ত ছয় জন আসামীর বিরুদ্ধে আপনি তাদের ব্যক্তিগত অপরাধের জন্য অভিযোগ গঠন করবেন?

১২. ক) অপরাধ সংঘটনে সহায়তা বলতে আপনি কি বুঝেন? কোন আইনের কোন ধারায় অপরাধ সংঘটনের সহায়তার জন্য শাস্তির বিধান আছে? অপরাধ সংঘটনে সহায়তার জন্য আইনে কি পরিমাণ শান্তির বিধান আছে?
খ) A, B এবং C  Z কে বিষ প্রয়োগে হত্যা করার জন্য ষড়যন্ত্রে লিপ্ত হয়। ঐ ষড়যন্ত্র অনুযায়ী A বিষ সংগ্রহের জন্য B কে প্রয়োজনীয় অর্থ দেয়। B বিষ সংগ্রহ করে C কে দেয়। A এবং B এর অনুপস্থিতিতে C ঐ বিষ Z কে খাইয়ে তার মৃত্যু ঘটায়।
ঘটনার প্রেক্ষিতে Z এর মৃত্যুর জন্য উক্ত তিন জন আসামীর দায় দায়িত্ব বিশ্লেষণ করুন।

GROUP-E
১৩. ক) তামাদি মার্জনা বলতে কি বুঝেন? কোন আইনের কোন ধারা বলে তামাদি মার্জনার দরখাস্ত করা যায়?
খ) কোন কোন মার্জনার প্রকার মোকদ্দমার তামাদি মার্জনার জন্য দরখাস্ত দাখিল করা যায়?
গ) বিশেষ আইনের আওতাভুক্ত মামলার ক্ষেত্রে, সেখানে তামাদির জন্য বিশেষ বিধান রয়েছে, সেখানে কি তামাদি মার্জনার জন্য প্রার্থনা করতে পারেন?
ঘ) তামাদির মার্জনা সুবিধা পাওয়ার জন্য একজন প্রার্থিকে যে সব শর্ত পূরণ করতে হবে তা ব্যাখ্যা করুন।
ঙ) মোকদ্দমা পরিচালনায় প্রার্থীর গুরুতর ত্র“টি ও অবহেলা প্রমাণিত হওয়া সত্ত্বেও কি আদালত মানবিক কারণ উল্লেখে তামাদি মার্জনা করতে পারেন?

১৪. ক) সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট ধারার আলোকে estoppel এবং waiver দৃষ্টান্ত সহকারে বিশ্লেষণ করুন।
খ) আকরাম সাহেব অবিভক্ত পৈত্রিক বসত বাড়ীর একজন অন্যতম মালিক। ঐ বাড়ীতে তার অংশটুকু তিনি তার ভাই বোনের ব্যবহার করতে দিয়ে ১৬ বৎসর যাবৎ বিদেশে অবস্থান করেছেন। বাড়ী ফিরে তিনি তার অংশ দাবী করতে কি বারিত হবেন? আপনার উত্তরের পক্ষে যুক্তি প্রদর্শন করুন।

১৫. নিম্নলিখিত আইনী প্রযুক্তির সংজ্ঞা লিখুন এবং পার্থক্য নিরূপন করুন-
ক) স্বীকার, অপরাধ স্বীকার এবং মৃত্যুকালীন জবানবন্দী;
খ) কোন অবস্থার প্রেক্ষিতে একজন আসামীকে শুধুমাত্র তার স্বীকারোক্তির উপর নির্ভর করে শাস্তি দেয়া যায়? শুধুমাত্র একজন সহ-আসামীর স্বীকারোক্তির উপর নির্ভর করে অপর আসামীকে শান্তি দেয়া চলে কি?

GROUP-F
১৬. পেশাগত আচরণবিধি এবং নীতিমালার আলোকে আদালতের প্রতি, মক্কেলের প্রতি, সহ-আইনজীবীদের প্রতি এবং জনসাধারণের প্রতি একজন আইনজীবীর দায়িত্ব ও কর্তব্য পর্যালোচনা করুন।

১৭. বাংলাদেশ বার কাউন্সিলের গঠন এবং কার্যাবলীসহ এনরোলমেন্ট কমিটির গঠন ও কার্যাবলী আলোচনা করুন।
১৮. ঢাকা মহানগরের জন্য এডভোকেট ইফতিখার সাহেব অগ্রণী ব্যাংকের পক্ষে আইন পরামর্শক হিসেবে মামলা মোকদ্দমা পরিচালনা করে আসছেন। এমনিভাবে ব্যাংকের একজন ঋণ খেলাপী গ্রাহকের নিকট থেকে ৫,০০,০০০ টাকা আদায়ের জন্য একটি টাকা মামলা দায়েরের লক্ষ্যে ব্যাংক আলম সাহেবকে প্রয়োজনীয় কাগজপত্র কোর্ট ফি প্রদান করে। আলম সাহেব যথাসময়ে আদালতে মামলা দায়ের করার জন্য আরজির মুসাবিদা প্রস্তুত করে ব্যাংককে তা অবহিত করেন এবং ব্যাংকের নিকট তার ফি বাবদ প্রাপ্র ১০,০০০ টাকার একটি বিল প্রেরণ করেন। পুনঃ পুনঃ তাগাদা সত্বেও ৪ মাস সময়ের মধ্যে ব্যাংক আলম সাহেবের বিল পরিশোধে ব্যর্থ হয়। তৎপর আলম সাহেব ব্যাংককে আইনী নোটিশের মাধ্যমে সুস্পষ্টভাবে জানিয়ে দেন যে, নোটিশ প্রাপ্তির এক মাসের মধ্যে ব্যাংক যদি তার প্রাপ্য বিলের টাকা পরিশোধ না করে, তা হলে তিনি কোর্ট ফি বাবদ তাকে দেয়া টাকা থেকে তার বিলের টাকা কেটে নিতে বাধ্য হবেন। ব্যাংক দাবী পূরণে ব্যর্থ হওয়ায় আলম সাহেব তার প্রাপ্য ফিসের টাকা কোর্ট ফি বাবদ দেয়া টাকা থেকে কেটে নেন।
উপরোক্ত ঘটনার প্রেক্ষিতে এডভোকেট ইফতিখার আলম সাহেব পেশাগত নীতিমালা ও আচরণবিধি লঙ্ঘণ ও অসাদাচরন করেছেন কি না যুক্তিসহ বিশ্লেষণ করুন।

 

This topic was modified 2 weeks  ago by admin
This topic was modified 2 weeks  ago by admin

ReplyQuote
Share:
  
Working

Please Login or Register